Health 9 1641461108866 1650707401903

Swasthya Bhawan: প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক ও নার্স নেই! নার্সিংহোমকে ৬০ লক্ষ জরিমানা


পর্যাপ্ত চিকিৎসা পরিকাঠামো নেই, প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক, এমনকী নার্স নেই। সঠিক চিকিৎসা হচ্ছে না রোগীদের। তারপরেও রমরমিয়ে চলছে নার্সিংহোমের ব্যবসা। বাধ্য হয়েই নার্সিংহোমে তাদের যেতে হচ্ছে রোগীদের। এমনই অভিযোগ উঠেছিল হুগলির তারকেশ্বরের চাঁপাডাঙায় অবস্থিত আরোগ্য নার্সিংহোমের বিরুদ্ধে। সেই অভিযোগ খতিয়ে দেখার পরেই নার্সিংহোমের গাফিলতি খুঁজে পেলেন স্বাস্থ্য আধিকারিকরা। তারপরে স্বাস্থ্য ভবন ওই নার্সিংহোমেকে ৬০ লক্ষ টাকা জরিমানা করল।

সূত্রের খবর, রাজ্যের ৭ টি নার্সিংহোমের বিরুদ্ধে চিকিৎসা পরিকাঠামো না থাকার অভিযোগ পেয়েছিল স্বাস্থ্য ভবন। সেই অভিযোগের ভিত্তিতে সাতটি নার্সিংহোম পরিদর্শন করে দেখেন স্বাস্থ্য ভবনের আধিকারিকরা। সেখানে গিয়ে তারা নার্সিংহোমের আসল রূপ দেখতে পান। নার্সিংহোম গুলির পক্ষ থেকে স্বাস্থ্য ভবনকে যে তথ্য দেওয়া হয়েছিল তা সব কিছুই ভুল ছিল বলে জানতে পারেন আধিকারিকরা। নার্সিংহোম পরিদর্শনে গিয়ে বেহাল অবস্থা দেখে কার্যত বিস্মিত হয়ে যান স্বাস্থ্য ভবনের আধিকারিকরা। যারমধ্যে আরোগ্য নার্সিং হোমের অবস্থা সবচেয়ে খারাপ। এই সমস্ত নার্সিংহোমগুলি পরিদর্শনের পর মোট তিন কোটি টাকা জরিমানা করে স্বাস্থ্য দফতর। তবে এর মধ্যে আরোগ্য নার্সিংহোমকে জরিমানা করা হয়েছে ৬০ লক্ষ টাকা।

রাজ্য স্বাস্থ্য দফতরের উদ্যোগে খুশি স্থানীয় বাসিন্দারা। তাদের বক্তব্য, এই নার্সিংহোমে চিকিৎসার জন্য গিয়ে তাদের ব্যাপক হয়রানি হতে হয়। ঠিকমতো চিকিৎসা পরিষেবা পাওয়া যায় না। তার উপর সামান্য চিকিৎসার জন্য প্রচুর পরিমাণে টাকা নিয়ে নেওয়া হয়। তাদের অভিযোগ, যে সমস্ত চিকিৎসক বা নার্স ওই নার্সিংহোমে রয়েছে তারা কেউই প্রশিক্ষণপ্রাপ্ত নন। নার্সিংহোম গুলিকে জরিমানার পাশাপাশি সেখানে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক এবং নার্সদের রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর।

Comments (0)

Leave a Reply

Your email address will not be published.