268839450 2564836653660176 5390263721839476574 n 1640627159119 1652003761182

Indian Railway: অ্যালুমিনিয়ামের পরিবর্তে পরিবেশবান্ধব স্টার্চের প্যাকেটে খাবার সরবরাহ করবে রেল


পরিবেশ নিয়ে সচেতন ভারতীয় রেল। পরিবেশ দূষণ রুখতে রেলকে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ব্যবস্থা নিতে দেখা গিয়েছে। এবার খাবার পরিবেশনের ক্ষেত্রেও পরিবেশ দূষণ রুখতে উদ্যোগী হয়েছে রেল। বর্তমানে রাজধানী, দুরন্ত, শতাব্দী থেকে শুরু করে দূরপাল্লার মেল এবং এক্সপ্রেস ট্রেনগুলিতে খাবার সরবরাহ করা হয়ে থাকে অ্যালুমিনিয়ামের প্যাকেটে। তবে এই প্যাকেট পরিবেশের পক্ষে ক্ষতিকারক। তাই এবার অ্যালুমিনিয়ামের প্যাকেটের পরিবর্তে স্টার্চ থেকে তৈরি প্যাকেটে খাবার সরবরাহ করবে রেল।

রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, প্রাথমিকভাবে স্টার্চ থেকে তৈরি খাবারের প্যাকেট পরীক্ষামূলকভাবে চালু করা হবে হাওড়া এবং মুম্বই রাজধানীতে। সফল হলে অন্যান্য সমস্ত দূরপাল্লার ট্রেনগুলিতে এই খাবারের প্যাকেট সরবরাহ করার ব্যবস্থা করবে ভারতীয় রেল। উল্লেখ্য, স্টার্চ থেকে তৈরি খাবারের প্যাকেটের মূল্য অ্যালুমিনিয়ামের থেকে ৪০ থেকে ৫০ শতাংশ বেশি। ফলে যেখানে অ্যালুমিনিয়াম প্যাকেটের দাম কম বেশি ১৫ টাকা সেখানে স্টার্চ থেকে তৈরি খাবারের প্যাকেটের প্রতি পিসের দাম পড়বে ২০ টাকা। এখন প্রশ্ন উঠছে এই অতিরিক্ত যে খরচ পড়বে তাহলে সেটা কি যাত্রীদের দিতে হবে? অবশ্য রেল মন্ত্রক স্পষ্ট জানিয়ে দিয়েছে, এ নিয়ে যাত্রীদের চিন্তার কোনও কারণ নেই। কেটারিং চার্জ আপাতত বৃদ্ধি করা হবে না বলে জানানো হয়েছে।

সাধারণত আইআরসিটিসি বর্তমানে রান্না করা খাবার যাত্রীদের অ্যালুমিনিয়ামের প্যাকেটের মাধ্যমে পরিবেশন করে থাকে। টিকিটের মূল্যর সঙ্গে ক্যাটারিং চার্জ যুক্ত থাকে। হাওড়া এবং মুম্বই রাজধানীতে এই পরীক্ষা সফল হলে আগামী চার মাসের মধ্যে রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেস সহ সমস্ত দূরপাল্লার ট্রেনে স্টার্চ থেকে তৈরি প্যাকেটে খাবার সরবরাহ করা হবে। সেইসঙ্গে যাত্রীদের যে চামচ দেওয়া হবে সেটিও স্টার্চ থেকেই তৈরি বলে সূত্রের খবর।

Comments (0)

Leave a Reply

Your email address will not be published.