PTI05 01 2022 000240B 0 1652005165285 1652072542332

KMC Preparation for Cyclone Asani: অশনির প্রভাবে ভাসবে কলকাতা, জল যন্ত্রণা থেকে শহরবাসীকে রক্ষা করতে তৎপর পুরসভা


উপকূলের দিকে তেড়ে এলেও পশ্চিমবঙ্গে প্রভাব পড়বে না ঘূর্ণিঝড় অশনির। তবে অশনির জেরে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এই আবহে কলকাতা পুরসভার সব কর্মীদের ছুটি বাতিল কার হয়েছে। বিগত বছরগুলিতে দেখা গিয়েছে, বৃষ্টি হলেই কলকাতার ব্যস্ত রাস্তা সহ অলিতে গলিতে জল জমে যায়। এই আবহে অশনির প্রভাবে হওয়া বৃষ্টির জেরে যাতে বেশিক্ষণ কোথাও জল না জমে থাকে, এর জন্য তত্পর কলকাতা পুরসভা। (আরও পড়ুন: অশনি আগমনে সকাল থেকে বৃষ্টি কলকাতায়, আগামী কয়েকদিন কবে-কোথায় বর্ষণ চলবে?)

জানা গিয়েছে, বৃষ্টির পূর্বাভাস থাকায় কলকাতার জল যন্ত্রণার বিষয়ে নবান্নের তরফে আগাম সতর্ক করা হয়েছে পুরসভাকে। নবান্নের বার্তা পাওয়ার পরেই আধিকারিক ও কর্মীদের ছুটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর থেকেও যে কলকাতা পুরসভাকে বৃষ্টি নিয়ে সতর্ক করা হয়েছে বলে জানা গিয়েছে। এই আবহে বৃষ্টির পর যাতে কলকাতার রাস্তায় দীর্ঘ সময় জল জমে না থাকে, সে বিষয়ে কলকাতা পুরসভা প্রস্তুতি শুরু করে দিয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, মেয়র পারিষদ (নিকাশি) তারক সিংহের নেতৃত্বে নর্দমা পরিষ্কারের কাজ চলেছে গত সপ্তাহে। এদিকে সারা বছর পুরসভা একটি কন্ট্রোল রুম চালু থাকে। অশনির আগমনের পরিস্থিতিতে সেই কন্ট্রোল রুমকে আরও সক্রিয় করার নির্দেশ দিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: শক্তি বাড়িয়ে তেড়ে আসছে ‘অশনি’, ঘূর্ণিঝড়ের অবস্থান এখন কোথায়?

কলকাতা বা পশ্চিমবঙ্গে সেই অর্থে অশনির প্রভাব পড়ার সম্ভাবনা কম। তবে ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আজকে থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি নামবে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সকাল থেকে আকাশ মেঘলা ছিল। বেলা বাড়তেই বৃষ্টি নামে দুই পরগনা, কলকাতা, পূর্ব মেদিনীপুরের বহু জায়গায়। পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার (১০ মে) থেকে বৃহস্পতিবার (১২ মে) পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এই আবহে জলযন্ত্রণা থেকে শহরবাসীকে রক্ষা করতে তত্পর পুরসভা।

Comments (0)

Leave a Reply

Your email address will not be published.