b907451b 79aa 4641 b62b 5094a0ca986a 1652258755527 1652258764069

Jalpaiguri: দুয়ারে বাইসন, চা বাগানে- ধান জমিতে দিনভর চলল লুকোচুরি খেলা


জলপাইগুড়ির ক্রান্তি ব্লকের উত্তর খালপাড়া ও নগরডাঙা এলাকা। চা বাগান সংলগ্ন এলাকা। সেখানে মঙ্গলবার সাত সকালে বাইসন ঢুকে পড়ে সেই বাগানে। এদিকে চারপাশে লোকালয়। পাশেই ধানের জমি। এবার চা বাগান ছেড়ে সেই চাষের জমিতেই ঢুকে পড়ে আস্ত বাইসনটি। সেই জমিতে তখন কয়েকজন চাষ করছিলেন। প্রথমদিকে তাঁরা ভেবেছিলেন জমিতে হয়তো গরু ঢুকে পড়েছে। পরে তাঁরা বুঝতে পারেন গরু নয়, বাইসন ঢুকেছে জমিতে।

এদিকে গ্রামবাসীদের তাড়ায় ততক্ষণে বাইসনেরও রণং দেহি রূপ। এলাকায় কার্যত তাণ্ডব শুরু হয়ে যায় বাইসনের। চাষিদের দিকেও তেড়়ে যাওয়ার চেষ্টা করে বাইসনটি। এদিকে চারদিকে রটে যায় গ্রামের জমিতে বাইসন ঢুকেছে। লোকজনও ভিড় করতে শুরু করে। ভিড় সরাতে এলাকায় ক্রান্তি থানার পুলিশ মোতায়েন করা হয়। বাইসনের হানায় একটি গরু ও একটি ছাগল মারা যায়। এদিকে লোকালয়ে বাইসন হানার খবর শুনে আপালচাঁদ রেঞ্জ, মাল বন্যপ্রাণী শাখার আধিকারিকরাও ঘটনাস্থলে আসেন। লাটাগুড়ি ও জলপাইগুড়ি রেঞ্জের বনদফতরের আধিকারিকরাও এলাকায় যান।

বনদফতরের কর্মীরা বাইসনটি ঘুমপাড়ানি গুলি করে কাবু করার সবরকম চেষ্টা করেন। কিন্ত বাইসনটি তখন দাপিয়ে বেড়াচ্ছে এলাকায়। শেষপর্যন্ত দুপুরে বিশাল আকৃতির বাইসনটিকে কাবু করতে সক্ষম হন বনদফতরের কর্মীরা। এটিকে গরুমারার জঙ্গলে ছেড়ে দেওয়া হবে। সম্ভবত লাটাগুড়ির জঙ্গল থেকে বেরিয়ে নেওড়া ও ধরলা নদী পেরিয়ে এটি গ্রামে ঢুকে পড়েছিল। 

Comments (0)

Leave a Reply

Your email address will not be published.